nurul (2)

দ্বিবার্ষিক শিক্ষা পরিসংখ্যান

গত দুই বছরে আমাদের একাডেমির শিক্ষা কার্যক্রমের একটি সংক্ষিপ্ত পরিসংখ্যান তুলে ধরা হলো (২০২২ সাল পর্যন্ত)। যার মাধ্যমে আমাদের একাডেমির বিগত দুই বছরের কর্মপরিধি সম্পর্কে একটি ধারণা পাওয়া যাবে ইনশাআল্লাহ্‌। আমরা সকলের কাছে দুআপ্রার্থী, আল্লাহ্‌ তাআলা যেন আরও সুশৃঙ্খলতার সাথে শিক্ষা-কার্যক্রমগুলো পরিচালনা করার তাওফীক দান করেন। আমীন।    

১. কুরআন শিক্ষা কোর্সে মোট ৯টি ব্যাচ সমাপ্ত হয়েছে। চলমান আছে ১০ম ব্যাচ। এই কোর্সের মাধ্যমে কুরআন পড়া শিখেছে মোট ৩৫১জন। এর মধ্যে পুরুষ ১৮৩ জন ও মহিলা ২৫৮ জন।  

২. কুরআন সহীহকরণ কোর্সে (নাযেরা) মোট ৭টি ব্যাচ সমাপ্ত হয়েছে। চলমান আছে ৮ম ব্যাচ। এই কোর্সের মাধ্যমে কুরআন শুদ্ধ করেছে মোট ৫৩৪জন। এর মধ্যে পুরুষ ১৪১ জন ও মহিলা ২১০ জন।  

৩. কুরআন অনুধাবন কোর্স। এটি কুরআনের অর্থ বুঝার প্রাইমারি লেভেলের একটা কোর্স। এর ৬টি ব্যাচ সমাপ্ত হয়েছে। ৭ম ব্যাচ চলমান আছে। এই কোর্সের মাধ্যমে প্রাথমিকভাবে কুরআন পড়ে অর্থ বুঝার পথে অগ্রসর হয়েছে মোট ৩৯১ জন। তার মধ্যে পুরুষ ১৯৬ জন ও মহিলা ১৯৫ জন।

৪. হিফজুল কুরআন বিভাগটিতে নির্দিষ্ট কোন সময়সীমা নেই। এতে যে কেউ যে কোন মাসে ভর্তি হয়ে যে কোন পরিমাণ হিফজ করতে পারে। এতে এই পর্যন্ত ২৫৭ জন ভর্তি হয়েছেন। অনেকেই কুরআনের নির্দিষ্ট অংশ হিফজ করার পর পড়া স্টপ করেছেন। বর্তমানে এতে মহিলা বিভাগে হিফজ করছে ৫৪ জন নারী। আর পুরুষ বিভাগে হিফজ করছে ২৭ জন পুরুষ।    

৫. আম্মাপারা হিফজ কোর্স অর্থাৎ শুধু ৩০ নং পারা হিফজ কোর্সে ২টি ব্যাচ সমাপ্ত হয়েছে। এই কোর্সের মাধ্যমে ৩০নং পারা হিফজ করেছেন পুরুষ ৩০ জন এবং মহিলা ৩৫ জন। (শীঘ্রই এর ৩য় ব্যাচের ভর্তি শুরু হবে।)

৬. আরবীভাষা শিক্ষা কোর্স/স্টাডিজ ইন ইসলামী শরীয়াহ ১-৯ ব্যাচে মোট ১৫২৫ জন ছাত্রছাত্রী ভর্তি হয়েছে। পুরুষ ৮৪৯ জন। মহিলা ৬৭৬ জন। এর মধ্যে অনেকে একটা পরিমাণ শেখার পর নানান ব্যস্ততায় বা সমস্যার কারণে পড়া স্টপ করেছেন। প্রথম দুই ব্যাচ কোর্সটি সমাপ্ত করেছেন। তারা স্টাডিজ ইন ইসলামী শরীইয়াহ এর সিলেবাস মোতাবেক আরবীভাষা ও সাহিত্য এবং ব্যাকরণের অন্যান্য কিতাবাদি পড়া অব্যাহত রেখেছেন। ৩য় ব্যাচ সমাপ্তের কাছাকাছি। এই কোর্সে বর্তমানে পড়া অব্যাহত রেখেছেন পুরুষ ৪১৩ জন ও মহিলা ৩৭৫ জন। (৪ তারিখ এর ১০ম ব্যাচের ক্লাস শুরু হবে। এখন এই ব্যাচে ভর্তি চলছে)

বিঃ দ্রঃ ১ম বর্ষ পূর্তিতে আমরা আরবীভাষা শিক্ষা কোর্সের ছাত্র-ছাত্রীদের লেখা সম্বলিত একটি আরবী ম্যাগাজিন প্রকাশ করেছিলাম আলহামদুলিল্লাহ। আরবী ম্যাগাজিনটি দেখতে ক্লিক করুন এখানে 

৭. ব্যাসিক আকীদা কোর্সে ২টি ব্যাচ শেষ হয়ে ৩য় ব্যাচ চলমান। প্রায় ২০০ জনের মত ছাত্র-ছাত্রী কোর্সটি করে ইসলামী আকীদার ব্যাসিক বিষয়গুলো জেনেছে আলহামদুলিল্লাহ।   

৮. সাপ্তাহিক তরজমাতুল কুরআন কোর্স। এটি একটি ফ্রি কোর্স। প্রতি সপ্তাহে একটি করে দারস হয় জুমে। এতে আরবীভাষা ও ব্যাকরণ বিশ্লেষণ করে কুরআনের অনুবাদ পড়ানো হয়। সূরা বাকারা ও আলে ইমরান পড়ানো শেষ করা হয়েছে। এই কোর্সটিতে আছেন ৫শত এর উপরে ছাত্র-ছাত্রী।

এগুলোর বাইরে কিছু ফ্রি কোর্সের আয়োজন করা হয়েছে এর আগে। এর মধ্যে রয়েছে ফিকহুস সিয়াম কোর্স। যাতে অংশ নিয়েছিল ৪ হাজারের বেশি ছাত্রীছাত্রী। ব্যসিক আরবী শিক্ষা কোর্সে অংশ নিয়েছিল প্রায় ২ হাজার ছাত্র-ছাত্রী। ফ্রি কুরআন শিক্ষার শর্ট কোর্সে অংশ নিয়েছিল দেড় হাজারের মত নারী-পুরুষ।

আমাদের একাডেমির ওয়েবসাইটে (www.nlquran.com) প্রতিটি কোর্সের বিস্তারিত বিবরণ পেয়ে যাবেন। সেই সাথে কিছু ফ্রি কোর্সও পাবেন সেখানে। সেগুলো হলো-

ক. প্রাথমিক আরবীভাষা শিক্ষা

খ. ইলম ও আদব

গ. আরবী প্রবাদ শিক্ষা

ঘ. ইসলামের দৃষ্টিতে গীবত

ঙ. সীরাতুর রাসূল (রেইনড্রপ নিবেদিত)

চ.  আরবী হাতের লেখা শিক্ষা

ছ. ফিকহুস সিয়াম

জ. ৩টি আমলী সূরার তরজমা ও সংক্ষিপ্ত তাফসীর

ঝ. আম্মাপারার তরজমা ও সংক্ষিপ্ত তাফসীর

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

জনপ্রিয় ব্লগ

বাংলা

হিফজ শিক্ষার্থীর বাবা-মায়ের জন্য ৮ পরামর্শ

অনেক বাবা-মায়ের স্বপ্ন থাকে ছেলেকে হাফেজ বানাবেন। নিজেরা আল্লাহর কালামকে পরিপূর্ণ বুকে ধারণ না করতে পারার আফসোস কিছুটা হলেও ঘোচানোর

পুরোটা পড়ুন
বাংলা

তাবলিগ জামাত : একটি নির্মোহ পর্যবেক্ষণ

ব্যক্তিগতভাবে আমি তাবলীগী জামাতের সাথে জড়িত কেউ না। তবে খুব কাছ থেকে তাদেরকে দেখার সুযোগ হয়েছে। ছাত্র জীবনে কয়েকবার ছাত্র-জামাতেও

পুরোটা পড়ুন