সচরাচর জিজ্ঞাসা

আমাদের একাডেমীর সকল কোর্স জেনারেল ব্যাকগ্রাউন্ডের ভাই-বোনদের উপযোগী করে তৈরি করা। তাদের জন্যই সকল শিক্ষা কার্যক্রম। এটি মাদরাসার শিক্ষার্থীদের জন্য নয়।

এটি একেক কোর্সের ক্ষেত্রে একেক রকম। অধিকাংশই জুম লাইভে হয়। কিছু আছে রেকর্ড ও লাইভ মিলিয়ে হয়।

হিফজ কোর্সে ভর্তি হবার জন্য আগে ইন্টার্ভিউ দিয়ে তিলাওয়াত ঠিক আছে কিনা যাচাই করে নেওয়া হয়। ইন্টার্ভিউতে কুরআন থেকে কিছু তিলাওয়াত শোনা হয়। তারপর হিফজের উপযুক্ত মনে হলে ভর্তির জন্য আমন্ত্রণ জানানো হয়। ছেলেদের ক্ষেত্রে নিজেদের সুযোগ মতো সময় নির্ধারন করে নিতে পারবেন আলোচনা করে। আর মেয়েদের ক্ষেত্রে শিক্ষার্থী যে সময়ে পড়বেন সেই সময়ের উস্তাযা তার ইন্টার্ভিউ নেন। মোট ৩টি সময় আছে-

 

ক. সকাল ৭টা থেকে ১০ টা

খ. ফজরের পর  

গ. মাগরিবের পর

অধিকাংশ শিক্ষার্থী কলেজ-ভার্সিটি পড়ুয়া বা চাকরিজীবী-গৃহিণী হবার কারণে নির্ধারিত সময়ে ক্লাসে থাকতে পারেন না। তাই মূল ক্লাসের ক্ষেত্রে আমরা অভিজ্ঞতার আলোকে ব্যস্ত শিক্ষার্থীদের কথা মাথায় রেখে যে পদ্ধতি অবলম্বন করেছি এবং তা ফলপ্রসু হিসেবে প্রমাণিত হয়ে তা হলো- দারস আগেই রেকর্ড করে নিয়ে ক্লাসের দিন সকালে একাডেমীর ওয়েবসাইটের ক্লাসরুমে দেওয়া হয়। শিক্ষার্থীরা সেখান থেকে নিজের সময় সুযোগ মত ক্লাস দেখে ক্লাসরুমে থাকা নির্ধারিত হাজিরাখাতায় হাজিরা দেয়। যেন মনিটরিং করা যায় এবং কেউ গাফলতি করতে না পারে। আর পঠিত পড়াগুলো সরাসরি জুমে লাইভ কলে নেন উস্তায/উস্তাযাগণ। এটা রাতে হয়। ইশার পরে ৯টার দিকে। এভাবে রেকর্ড ও লাইভ উভয়ের মাঝে সমন্বয় ঘটানো হয়। এছাড়া প্রতি পরীক্ষার আগে লাইভে সল্যুশন ক্লাসও হয়।

ফুল স্ক্লারশিপের প্রতি আমরা শিক্ষার্থীদেরকে উৎসাহিত করি না। কেননা এতে করে পড়ার প্রতি গুরুত্ব কম থাকে এবং যথাযথভাবে শেখার আগ্রহ ও মনোযোগে ঘাটতি আসে। সেজন্য কারও আর্থিক সমস্যা থাকলে তার সাথে আলোচনা করে তার অবস্থা অনুযায়ী একটা সহনীয় মাত্রার ফি নির্ধারণ করা হয়। এরপরও যদি কেউ এতেও সামর্থ্যহীন হন এবং আমরা আলাপ-আলোচনা করে বুঝতে পারি যে, সত্যিই তিনি সামর্থ্যহীন; কিন্তু পড়ার ও শেখার ব্যাপারে শতভগ আগ্রহী তখন তার ব্যাপারে বিবেচনা করা হয়।  

আমাদের যে কোন কোর্সের ফি আপনি বিকাশ/নগত/রকেট বা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে পারবেন। মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে অতিরিক্ত চার্জটাও বহন করতে হবে।

যে কোর্সগুলো লাইভে হয় সেগুলোর ক্লাস-রেকর্ড পরবর্তী সময়ে সরবরাহ করা হয়।

লিখিত আকারে যেসব পরীক্ষা হয় সেগুলো সাধারণত গুগল ফরমের মাধ্যমে নেওয়া হয়। আর মৌখিকগুলো জুম/মেসেঞ্জার ইত্যাদির মাধ্যমে নেওয়া হয়। 

যে কোন কোর্সের ক্ষেত্রে শিক্ষার্থী চাইলে তাকে সার্টিফিকেট সরবরাহ করা হয়।

আমাদের যে কোন কোর্সই আপনি চাইলে শুধু মোবাইল দিয়েই সম্পন্ন করতে পারবেন। এর জন্য ল্যাপটপ/ডেস্কটপের দরকার হবে না।

আমাদের সকল কোর্সই বাংলাভাষায় পরিচালিত হয়।

এর জন্য শর্ত হলো, কুরআনুল কারীম দেখে দেখে শুদ্ধকরে পড়তে পারা। কেননা কুরআন শুদ্ধ করা আরবীভাষা কিংবা স্টাডিজ ইন ইসলামী শরীয়াহ প্রোগ্রামের সাবজেক্টগুলো থেকে অধিক গুরুত্বপূর্ণ।

একেক কোর্সের ক্ষেত্রে টাইম শিডিউল একেক রকম। তাই সংশ্লিষ্ট কোর্সের বিষয়ে বিস্তারিত জেনে নিতে হবে।